ভিডিও

বগুড়ায় মঞ্চায়িত হলো ঢাকার নাটক ‘তাজমহলের টেন্ডার’

প্রকাশিত: জুলাই ০৬, ২০২৪, ০৯:৪৪ রাত
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ১০:০১ রাত
আমাদেরকে ফলো করুন

বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে বিহঙ্গ আবৃতি পরিষদের আয়োজনে গত শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় মঞ্চায়িত হয়েছে ঢাকার সংগঠন কণ্ঠশীলনের নাটক ‘তাজমহলের টেন্ডার’। নাটকটির মূল রচয়িতা ভারতের বিখ্যাত নাট্যকার অজয় শুক্লা এবং নাটকটি বাংলায় অনুবাদ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী।

নাটকটি নির্দেশনা দিয়েছেন দেশবরেণ্য উচ্চারণ ও আবৃত্তি প্রশিক্ষক কন্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত। মূলত স্যাটায়ার ধর্মী বিরতিহীন ১ ঘন্টা ২০ মিনিটের এই নাটকটির পরতে পরতে মানুষ যেমন অনুভব করেছে বেগম মমতাজের প্রতি সম্রাটের প্রেমের গভীরতা, কিংবা উপভোগ করেছে হাস্যরসের দৃশ্য, তেমনি ভাবনায় ডুবে গেছে রাষ্ট্রের উন্নয়ন কর্মকান্ড ব্যাহত হবার দৃশ্যাবলীতে।

নাটকটি মঞ্চায়ন শেষে অভিব্যক্তি প্রকাশ করে শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মানিত অতিথি বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। তিনি বলেন, নাটকের মাধ্যমে অসঙ্গতিগুলো খুব সহজেই তুলে ধরা যায় এবং সাধারণ মানুষকে বোঝানো যায় বলেই ব্রিটিশরা নাটক প্রচার নিষিদ্ধ করেছিল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বগুড়ার সার্কেল এসপি মোতাহার হোসেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সহ-সভাপতি আতিকুর রহমান মিঠু, জেলা কালচারাল অফিসার শাহাদৎ হোসেন প্রমুখ।

বিহঙ্গ আবৃত্তি পরিষদের পক্ষে সংগঠনের সাধারণ সম্পাদক অনুপ কুমার দাস সুবলসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে নাটকের নির্দেশক মীর বরকতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মঞ্চায়নের স্মারক ক্রেস্ট তুলে দেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS